কিছু গপ্পঃ Andorid iOS

Published by SNNAFI on

গত ৭+ মাসের মতো iOS অ্যাপ ডেভেলপমেন্ট আর ২+ বছরের মত Android অ্যাপ ডেভেলপমেন্ট করে দুইটা কমিউনিটি সম্পর্কে আমার কিছু পর্যবেক্ষণ  শেয়ার করতে মন চাইল। এটা একান্তই আমার নিজস্ব পর্যবেক্ষণ। 

 Android অ্যাপ ডেভেলপমেন্টে কমিউনিটি বড় । প্রচুর আর্টিকেল / ভিডিও আছে শিখার জন্য। কেউ সিরিয়াসলি লেগে থাকলে নিজে নিজে খুব ভালা জায়গায় যাওয়া সম্ভব। তবে, ২০১৮ সালের পর থেকে ভিডিও টিউটোরিয়ালের পরিমাণ বাড়ছে। সবচে বড় কথা সেগুলা মানসম্মত, প্রফেশনাল । এর আগে, আর্টিকেলের সংখ্যা বেশি ছিল। এখন সবাই ভিডিও এর দিকে ঝুঁকছে। 

অন্যদিকে, iOS অ্যাপ ডেভেলপমেন্টের কমিউনিটি Android এর তুলনায় ছোট। কিন্তু আমার কাছে  Android থেকে অনেক বেশি প্রফেশনাল মনে হয়েছে। এর একটা কারণ হয়ত, OS অ্যাপ ডেভেলপমেন্ট শুরু করার আগেই হার্ডওয়্যারে ভালো ইনভেস্ট করার প্রয়োজন হয়। এখন কেউ জাস্ট শখের বসে শুরু করে দিবে না। শুরু থেকে প্রফেশনাল মাইন্ড নিয়ে কাজ করে যাবে। Android এর ক্ষেত্রে বিষয়টা এতটা কঠিন না । 

Google Play তে অ্যাপ পাবলিশ করতে তেমন ঝক্কি পোহাতে হয় না । ২৫ ডলার হলেই হয়। আর সাবমিশান প্রসেসও ইজি। যার ফলে, ফালতু টাইপ অ্যাপ অনেক দেখা যায় প্লে স্টোরে । অন্যদিকে App Store এ বছরে ১০০ ডলার সাথে অ্যাপলের স্ট্রিক সাবমিশান প্রসেস অবশ্যই মানসম্মত অ্যাপ বানাতে বাধ্য করবে। 

iOS অ্যাপ ডেভেলপমেন্টের জন্য  অনলাইনে ফ্রি ভিডিও লেকচারের  সংখ্যা একদম কম। এতোই কম যে মোটামোটি একটা স্টেজে না গেলে এসব তেমন উপকারে আসে না । আর্টিকেলের সংখ্যাও কম । কিন্তু, কষ্ট করে বেসিক স্টেজ পার হয়ে গেলো অনেক ভালো ভালো iOS ডেভেলপারের ব্লগ স্বাগত জানানোর জন্য বসে আসে। তাদের লেখা পড়লেই অভিজ্ঞতার ছাপ খুঁজে পাওয়া যায়।

এখন কিছু টেকনিক্যাল বক বক করি। কিছু মজার ঘটনা শেয়ার করি । 

Android ডেভেলপমেন্টে Design Pattern নিয়ে তেমন হাইপ ছিল না এখনো যে  সেভাবে তা বলা যায় না । তবে, ২০১৮ সালে Google MVVM Andorid এ নিয়ে আসলে । অফিসিয়াল সাপোর্ট দেয়াতে আস্তে আস্তে Design Pattern জনপ্রিয় হচ্ছে Andorid এ। 

অন্যদিকে , iOS এ আমার মনে হয়, একজন ডেভেলপারের মাথায় খালি ঘোরে কোন প্যাটার্ন ফলো করলে ভালো হবে। কোনটা ভালো কাজ করবে। একটা আইডিয়া দিলে পরিষ্কার হবে। আমি ৭ মাসের iOS অভিজ্ঞতায় ২০ টার মতো Design Pattern সম্পর্কে জেনেছি। মানে, এটা নিয়ে একে গ্রুপ একেক ভাবে বিভক্ত ।

এক কথায় বলতে গেলে, Android থেকে iOS ডেভেলপমেন্ট আমার কাছে তুলনামূলক গুছানো মনে হয়েছে। এটা হয়ত, আমি আগের চেয়ে বেশি সিরিয়াস iOS নিয়ে , বা আসলেই। তবে, আমাকে এক কথায় বেছে নিতে বললে, আমি iOS কেই বেছে নিব। 

Categories: Uncategorized

0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.