LED Blinking by Arduino

Published by SNNAFI on

এই যে শীতকাল চলে আসছে।এখন বিয়ের ধুম লাগবে।আর বিয়ে বাড়ির সাজসজ্জার জন্য ব্লিংকিং লাইট লাগানো হবে।আচ্ছা কোনদিন মনে প্রশ্ন জাগে নাই কিভাবে এই বাতিগুলো কিভাবে কাজ করে?

আমরা আজকে দেখব কিভাবে এটা করা হয়।এটা বিভিন্নভাবে করা যায়।আমরা সহজ একটা উদাহরণ দেখব ৬ টা লাইট দিয়ে।তো আমাদের কি কি লাগবে?

১।আরডুইনো উনো(এটা এক ধরণের মাইক্রো কন্ট্রোলার।এই নিয়ে সামনে বিস্তারিত পোস্ট আসবে ইনশা আল্লাহ)

২।৬ টি বিভিন্ন রঙের লাইট

৩।৬ টি ৩৬০ ওহম রোধ

৪।ব্রেডবোর্ড(সার্কিট বোর্ড।এই নিয়েও সামনে বিস্তারিত পোস্ট আসবে ইনশা আল্লাহ)

৫।তার

৬।সি প্রোগ্রামিং

প্রথমে আমাদের ব্রেডবোর্ডে ৬ টি লাইট লাগাতে হবে।আচ্ছা আমরা তো রোধের কাজ জানি বিদ্যুৎ প্রবাহকে বাধাগ্রস্থ করা।এখানে ব্রেডবোর্ড বিদ্যুৎ আসে আরডুইনো উনো থেকে।এটা এক ধরণের মাইক্রোপ্রসেসর।লাইট অন অফ করার নির্দেশনা এই আরডুইনো উনো দিবে।কিন্তু মাইক্রো কন্ট্রোলার থেকে যে পরিমাণ বিদ্যুৎ আসে তা এই পিচ্ছি লাইটগুলোর জন্য অনেক বেশি।ফলে সরাসরি দিলে লাইট নষ্ট হয়ে যাবে।আমার প্রথম লাইট এইভাবে শহিদ হয়েছে।বেচারা!!

তো এইজন্যে লাইটের নেগিটিভ প্রান্তে রোধ সংযোগ করব।কাজ অনেকটা সান্টের মতো। ফলে , লাইটের কোন ক্ষতি হবে না।এরপরে লাইটের পজেটিভ প্রান্ত আরডুইনোতে সংযোগ দিব। অন্যদিকে সবগুলোর রোধের প্রান্ত আরডুইনোতে ভূসংযোগ দিব।এইভাবে আমাদের সার্কিট তৈরি সম্পন্ন হল।এখন প্রোগ্রাম লিখা লাগবে আরডুইনোকে নির্দেশনা দেয়ার জন্য লাইট ব্লিংকি করানোর জন্য এইজন্যে আরডুইনো IDE ব্যাবহার করে কোড লিখে আরডুইনো উনোতে আপলোড দিতে হবে।

কোড লিঙ্কঃ https://pastebin.com/25ZxeYh3

ফলাফলঃভিডিও তে।


এটা মূলত কিভাবে কাজ করে তা দেখানো হল।সামনে সবগুলো নিয়ে বিস্তারিত পোস্ট দিবো ইনশা আল্লাহ।


কিছু জানার থাকলে কমেন্ট বক্স খোলা রইল!

Title Photo by Tan Danh from Pexels


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.