মস্তিষ্কের ওজন জানেন কত ????

Published by SNNAFI on

মস্তিষ্কের ওজন জানেন কত?? একজন প্রাপ্ত বয়স্ক পুরুষের মস্তিস্কের ওজন গড়ে প্রায় ১৩৩৬ গ্রাম , আর প্রাপ্ত বয়স্ক মহিলার ক্ষেত্রে সেটা প্রায় ১১৯৮ গ্রাম ।অন্যদিকে,নব জাতক শিশুতে মস্তিস্কের ওজন গড়ে প্রায় ৩৯৬ গ্রাম হয়।😀

২৫ বছর পর্যন্ত আপনার মস্তিষ্কের ওজন বাড়তে থাকে।প্রতি সেন্টিমিটার উচ্চতা বৃদ্ধিতে মস্তিস্কের ওজন গড়ে ৩.৭ গ্রাম করে বৃদ্ধি পায় ।কিন্তু, ২৫ বছরের পরে মস্তিষ্কের আর বাড়তে মন চায় না।🙄সে সংকুচিত হয়ে ওজন হারাতে থাকে!!প্রতি বছরে সেটা কমতে থাকে।এমনকি সবচেয়ে স্বাস্থ্যবান মানুষও প্রতি বছরে মোট মস্তিষ্কের ওজনের শতকরা .৪ ভাগ করে হারাতে পারে!!এটা তেমন অস্বাভাবিক না।😉

কিন্তু অনেক সময় খুব বেশি পরিমাণে মস্তিষ্কের সংকোচন ঘটতে পারে যেটা মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে।😯ডায়াবেটিসসহ নানা রোগের জন্যও মস্তিষ্কের সংকোচন ঘটতে পারে। ক্রীড়া পুষ্টিবিজ্ঞানী ব্র্যান্ডন মেন্টোরের মতে, অত্যধিক মানসিক চাপও মস্তিষ্ক সংকোচনের কারন হতে পারে!!! 😕মস্তিষ্কের গ্রে ম্যাটার হোয়াইট ম্যাটারের তুলনায় তুলুনামূলক তাড়াতাড়ি সংকুচিত হয়।

ওয়েইন স্টেট ইউনিভার্সিটি ৪৯ মানুষের উপর এমআরআই স্ক্যান করে জানতে পারে যে, মস্তিষ্কের পার্শ্বীয় প্রিফ্রন্টল কর্টেক্স, হিপোক্যাম্পাম্পস, ক্যাটেড নিউক্লিয়াস এবং সেরেবলাম অংশে অন্যান্য অংশের তুলনায় বেশি সংকুচিত হয়।

আরেক গবেষণায় জানা যায়। আল্জ্হেইমের রোগে সবচেয়ে বেশি মস্তিষ্কের সংকোচন ঘটে।

কিন্তু আপনারা কি জানেন এতো ওজন হওয়া সত্ত্বেও আমাদের কাছে মস্তিষ্কের ওজন ওজন মাত্র ৫০ গ্রামের মত অনুভূত হয়!!আসলেই!!!😱মস্তিষ্ক সেরেব্রো স্পাইনাল ফ্লুইড নামক তরলের মধ্যে থাকার কারনে এমন হয়।এক্ষেত্রে ইউরেকা ইউরেকা বলে চিল্লানো আর্কিমিডিস দাদুর সেই বিখ্যাত সেই সূত্রের ব্যবহার ঘটে।😀😀হ্যাঁ, তরলে নিমজ্জিত বস্তু তার ওজন হারায়! এই সূত্রটাই!!

মস্তিষ্ক বড়ই অদ্ভুত!!কত কিছুই আমরা জানি না এই বিষয়ে!!!🙂

তথ্যসূত্র:হানি কলোনি


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.